Skip to content

ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়ােটেকনােলজি

    National Institute of Biotechnology
    Ministry of Science and Technology
    Government of the People’s Republic of Bangladesh
    Ganakbari, Ashulia, Savar, Dhaka-1349.
    Phone: +88-02-7789458, Fax: +88-02-7789636

    ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়ােটেকনােলজি
    বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
    গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
    গণকবাড়ী, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯
    ফোন: +৮৮-০২-৭৭৮৯৪৫৮, ফ্যাক্স: +৮৮-০২-৭৭৮৯৬৩৬

    স্মারক নং-৩৯.০৬.২৬৭২.০০১.১১.০০১.২০-৪৫৭
    তারিখ: ২ আশ্বিন ১৪২৭ । ১৭ সেপ্টেম্বর ২০২০
    নিয়ােগ বিজ্ঞপ্তি

    বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়ােটেকনােলজি এর রাজস্বখাতে অস্থায়ীভাবে নিম্নবর্ণিত পদসমূহ পূরণের নিমিত্ত বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে:

    পদের নাম: বৈজ্ঞানিক কর্মকর্তা
    পদসংখ্যা: ৩টি (এনভায়রনমেন্টাল ১টি, প্ল্যান্ট ১টি, ও মলিকুলার ১টি)
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর (থিসিসসহ) ডিগ্রি। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) সমমানের পরীক্ষা হইতে স্নাতকোত্তর ডিগ্রি পর্যন্ত কমপক্ষে ৩টি প্রথম বিভাগ, শ্রেণী বা সমমানের সিজিপিএ থাকতে হবে।
    বেতনস্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা

    পদের নাম: টেকনিশিয়ান
    পদসংখ্যা: ১টি
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে অন্যূন দ্বিতীয় বিভাগ, শ্রেণী বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা সমমানের ডিগ্রি।
    বেতনস্কেল: ৯,৭০০-২৩,৪৯০ টাকা

    পদের নাম: ল্যাবরেটরী এটেনডেন্ট
    পদসংখ্যা: ৩টি
    যোগ্যতা: অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএসহ বিজ্ঞান বিভাগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের ডিগ্রি।
    বেতনস্কেল: ৮,৫০০-২০,৫৭০ টাকা

    আবেদনের শর্ত ও নিয়মাবলী:
    ১। নিয়োগ সংক্রান্ত সকল তথ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়ােটেকনােলজি (এনআইবি)’র ওয়েব সাইট www.nib.gov.bd এ পাওয়া যাবে। প্রার্থীকে আবশ্যিকভাবে উক্ত ওয়েব সাইট হতে আবেদন পত্রের নির্ধারিত ফরম ডাউনলােড সাপেক্ষে কম্পিউটার কম্পােজ করে স্বাক্ষরসহ স্বশরীরে উপস্থিত হয়ে অথবা ডাকযােগে/কুরিয়ারে প্রেরণ করতে হবে। আবেদনপত্রের সফটকপি ইউনিকোডে (নিকশ ফন্ট) পূরণ করে nibmanpower2015@gmail.com-এ ই-মেইল যােগে প্রেরণ করতে হবে। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ, বিলম্বে প্রাপ্ত ও সফটকপিবিহীন এবং নির্ধারিত ফরম ব্যতীত আবেদনসমূহ বাতিল বলে গণ্য হবে। নির্দিষ্ট পদের জন্য নির্ধারিত শিক্ষাগত যােগ্যতার পরীক্ষায় অবতীর্ণ (appeared) প্রার্থীদের আবেদন গ্রহণযােগ্য নয়।
    ২। আবেদনপত্রের সাথে নিম্নলিখিত দলিলাদি সংযুক্ত করতে হবে:
    (ক) মহাপরিচালক, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়ােটেকনােলজি’র অনুকূলে উত্তরা ব্যাংক, ইপিজেড শাখা, গণকবাড়ী, সাভার, ঢাকা-১৩৪৯ বরাবর উত্তরা ব্যাংকের যে কোন শাখা হইতে ১ নং পদের জন্য ৪০০ (চার শত) টাকা, ২ ও ৩ নং পদের জন্য ১০০ (একশত) টাকার ব্যাংক ড্রাফট/পেঅর্ডার,
    (খ) প্রবেশ-পত্র প্রেরণের জন্য প্রার্থীদের নাম ও যােগাযােগের ঠিকানা উল্লেখ পূর্বক প্রতিটিতে ৬/-(ছয়) টাকার ডাক টিকেটযুক্ত ৪×১০ ইঞ্চি সাইজের ২টি ফেরত খাম
    (গ) সদ্য তােলা ৩ (কপি) পাসপাের্ট সাইজ ছবি (ছবির পেছনে নাম ও সত্যায়নসহ)
    (ঘ) থিসিস সারসংক্ষেপ (১ নং পদের ক্ষেত্রে) এবং
    ৩। প্রার্থীর ছবি, পরীক্ষার ফি বাবদ ব্যাংক ড্রাফট/পে-অর্ডার কপি এবং ফেরত খাম ব্যতীত অন্য কোন সনদ বা প্রমানপত্রের অনুলিপি আবেদনের সাথে সংযুক্ত করার প্রয়োজন নেই। মৌখিক পরীক্ষার সময় আবেদনে উল্লেখিত সকল তথ্য প্রমাণের জন্য সনদ বা প্রমাণ পত্রের মূল কপি ও একসেট অনুলিপি (১ম শ্রেণীর সরকারি কর্মকর্তা কর্তৃক সত্যায়িত) সাথে আনতে হবে। মুক্তিযােদ্ধা পােষ্য কোটায় আবেদনকারীদের ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত মুক্তিযােদ্ধা সনদপত্রের সত্যায়িত কপি, মুক্তিযােদ্ধার তালিকা নম্বর (মুক্তিবার্তা নম্বর/গেজেট নম্বর), জাতীয় পরিচয়পত্র/জন্মতারিখ (সত্যায়িত ফটোকপি/প্রমাণক), আবেদনকারীর সহিত সনদধারী মুক্তিযােদ্ধার সম্পর্ক উল্লেখপূর্বক সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোরেশন এর ওয়ার্ড কাউন্সিলর অথবা পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট সংযুক্ত করতে হবে। সত্যায়নের ক্ষেত্রে অবশ্যই সত্যায়নকারী কর্মকর্তার সুস্পষ্ট নাম, পদবি ও সিল থাকতে হবে।
    ৪। আবেদনপত্র আগামী ১৭ অক্টোবর, ২০২০ তারিখ বিকাল ৪:০০ টার মধ্যে মহাপরিচালক, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়ােটেকনােলজি, গণকবাড়ী, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯ এই ঠিকানায় পৌছাতে হবে। খামের উপর পদের নাম, আবেদনের বিভাগ (বৈজ্ঞানিক কর্মকর্তার ক্ষেত্রে প্রযােজ্য), নিজ জেলা এবং কোটা (২ ও ৩ নং পদের ক্ষেত্রে) উল্লেখ করতে হবে।
    ৫। আবেদনের শেষ তারিখে প্রার্থীর বয়সসীমা সর্বোচ্চ ৩০ বৎসর হবে। তবে মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা প্রার্থীদের ক্ষেত্রে এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সরকারি বিধি মােতাবেক বয়স শিথিলযােগ্য। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযােগ্য নয়। সরকারি বিধি মােতাবেক শুধুমাত্র “ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়ােটেকনােলজি” শীর্ষক প্রকল্পে কর্মরত ছিল এমন প্রার্থীদের ক্ষেত্রে বয়স শিথিলযােগ্য।
    ৬। কোন তথ্য গােপন করে বা ভুল তথ্য প্রদান করে চাকরিতে নিয়ােগ প্রাপ্ত হলে এবং পরবর্তী যেকোন সময় তা প্রমাণিত হলে সংশ্লিষ্ট প্রার্থীর নিয়ােগাদেশ বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
    ৭। কোটা সম্পর্কিত প্রচলিত সরকারি নীতিমালা এবং নিয়ােগ সংক্রান্ত অন্যান্য সরকারি বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে। প্রয়ােজনীয় ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত বিধি বিধান প্রযােজ্য হবে।
    ৮। কর্মরত প্রার্থীদের আবেদনপত্র যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছাতে হবে। অগ্রিম কপি গ্রহণযােগ্য নয়।
    ৯। নিয়ােগ পরীক্ষার জন্য প্রার্থীদের কোন টিএ/ডিএ প্রদান করা হবে না। ১০। আবেদনপত্র গ্রহণ, বাতিল, নিয়ােগ এবং বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদ সংখ্যা হ্রাস বৃদ্ধিসহ সকল ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হবে।
    ১১। কেবলমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহনের সুযােগ দেয়া হবে।

    মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব)
    ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়ােটেকনােলজি

    Click Here
    1
    Contact Us on Whatsapp
    Scan the code
    Hello,
    How can we help you?