BD Logo

৪৩ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২০ এর অনলাইন আবেদনপত্র (BPSC Form-1) জমাদানের শেষ তারিখ ৩১ মার্চ, ২০২১, সন্ধ্যা ৬.০০ মিনিট এর পরিবর্তে ৩০ জুন, ২০২১ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিট পর্যন্ত পুন:নির্ধারণ করা হলাে।

০২. ফলশ্রুতিতে, আবেদনপত্র জমাদানের শেষ তারিখ অর্থাৎ ৩০ জুন, ২০২১ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিটের মধ্যে কেবল User ID প্রাপ্ত প্রার্থীরা উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘণ্টা (৩ জুলাই, ২০২১, সন্ধ্যা ৬.০০ মিনিট পর্যন্ত) এস.এম.এস. এর মাধ্যমে (বিজ্ঞপ্তির ১২.০ নম্বর অনুচ্ছেদের নির্দেশনা অনুসরণ করে) ফি জমা দিতে পারবেন। উল্লেখ্য, নির্ধারিত তারিখ ও সময়ের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

০৩. ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২০ এর অনুচ্ছেদ-১.০ (বিশেষ নির্দেশনা) এর উপানুচ্ছেদ-১.৩ (অবতীর্ণ প্রার্থীর যােগ্যতা) অংশটুকু নিম্নোক্তভাবে সংশােধিত হবে:

‘অবতীর্ণ প্রার্থীর যােগ্যতা: যদি কোন প্রার্থী এমন কোন পরীক্ষায় অবতীর্ণ হয়ে থাকেন যে পরীক্ষায় পাস করলে তিনি ৪৩তম বি.সি.এস. পরীক্ষা২০২০ এ অংশগ্রহণের যােগ্যতা অর্জন করবেন এবং যদি তার ঐ পরীক্ষার ফলাফল ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২০ এর আবেদনপত্র দাখিলের শেষ তারিখ পর্যন্ত প্রকাশিত না হয় তাহলেও তিনি অবতীর্ণ প্রার্থী হিসেবে অনলাইনে আবেদনপত্র দাখিল করতে পারবেন, তবে তা সাময়িকভাবে গ্রহণ করা হবে। কেবল সেই প্রার্থীকেই অবতীর্ণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে যার স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের সকল লিখিত পরীক্ষা ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২০ এর আবেদনপত্র গ্রহণের শেষ তারিখের মধ্যে অর্থাৎ ৩০ জুন, ২০২১ তারিখের মধ্যে সম্পূর্ণরূপে শেষ হয়েছে।’

০৪. ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২০ এর প্রিলিমিনারি টেস্ট আগামী ১৫ অক্টোবর, ২০২১ তারিখ, শুক্রবার, সকাল ১০.০০ মিনিট হতে দুপুর ১২.০০ মিনিট পর্যন্ত ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযােগে অনুষ্ঠিত হবে। পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি যথাসময়ে সংবাদ মাধ্যম ও কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) প্রকাশ করা হ্রবে।

প্রিলিমিনারি পরীক্ষার নম্বর বণ্টন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় ২ ঘণ্টা। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে। প্রিলিমিনারির বিষয়ভিত্তিক সিলেবাস পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন

বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব) ১০, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১০, মানসিক দক্ষতা ১০, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ১০ নম্বরের ওপর পরীক্ষা হবে।

পরীক্ষাকেন্দ্র

প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

 

Date

15 Oct 2021

Time

10:00 am - 12:00 pm

Local Time

  • Timezone: America/New_York
  • Date: 15 Oct 2021
  • Time: 12:00 am - 2:00 am